Friday, July 27, 2012

অ্যাপলের নতুন অপারেটিং সিস্টেম




বিশ্বমাতানো প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের নতুন অপারেটিং সিস্টেম (ওএস) বাজারে এসেছে। ‘মাউনটেন লায়ন’ নামের নতুন এই ওএস গতকাল থেকে বাজারে পাওয়া যাচ্ছে বলে জানিয়েছে অ্যাপল। ম্যাকের নতুন এই অপারেটিং সিস্টেমে যুক্ত হয়েছে অ্যাপলের তৈরি আইফোন ও আইপ্যাডের নানা বৈশিষ্ট্য ও প্রোগ্রাম।
আর তাই স্মার্টফোন আর কম্পিউটারের মধ্যে দূরুত্ব অনেক কমে যাবে বলে মনে করছেন অ্যাপল কর্তৃপক্ষ। ম্যাক ওএস-চালিত অ্যাপলের ডেস্কটপ ও ল্যাপটপে মাউনটেন লায়ন ব্যবহার করা যাবে।
মাইক্রোসফটের সর্বশেষ ওএস উইন্ডোজ ৮ দিয়ে কম্পিউটারের পাশাপাশি স্মার্টফোন ও ট্যাবলেট চালানো যাবে। সে বিষয়টি মাথায় রেখে ম্যাকের নতুন এ অপারেটিং সিস্টেমে এমন কিছু বৈশিষ্ট্য যোগ করা হয়েছে, যা আইফোন আর আইপ্যাডে রয়েছে। এর আগে নতুন এই ওএসে যে আইফোন ও আইপ্যাডের বৈশিষ্ট্য যুক্ত হচ্ছে, সে বিষয়ে জানিয়েছিল অ্যাপল কর্তৃপক্ষ। এর আগের ওএস ‘ওএস এক্স লায়ন’ বাজারে আসার সাত মাস পর নতুন ওএস বাজারে এল। মাউনটেন লায়নে নানা সুবিধার মধ্যে যুক্ত হয়েছে গেম সেন্টার, এয়ারপ্লে মিরর-সুবিধা, নোটিফিকেশন সেন্টার ইত্যাদি। যুক্ত হয়েছে অ্যাপলের ক্লাউড-ভিত্তিক সুবিধা আইক্লাউড, ম্যাক অ্যাপ স্টোর, সামাজিক যোগাযোগের সাইটের অ্যাপস, গেটকিপার নামক বিশেষ বৈশিষ্ট্য।
গেটকিপারের মাধ্যমে ম্যাকের নানা অ্যাপস নিয়ন্ত্রণ করা যাবে সহজে। এই ওএসে ম্যাকের নিজস্ব দোকান ছাড়াও অন্যদের তৈরি অ্যাপস ব্যবহার করা যাবে। ম্যাক অ্যাপ স্টোর ১৯ দশমকি ৯৯ ডলারে কিনে নামানো যাবে। তবে কেউ নতুন ম্যাক কিনলে বিনা মূল্যে ওএসটি পাওয়া যাবে।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া 

0 comments: